BLOGGER TEMPLATES - TWITTER BACKGROUNDS »

Thursday 3 December 2009

 নতুন কাঠামোয় বকেয়া বেতন তোলা যাবে রোববার থেকে

নতুন কাঠামো অনুযায়ী বকেয়া বেতন আগামী রোববার থেকেই তুলতে পারবেন সরকারি চাকরিজীবীরা।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন বেতনকাঠামো অনুযায়ী গত জুলাই থেকে হিসাব করে যত টাকা বকেয়া রয়েছে, তার একটি বিল সংশ্লিষ্টদের নিজ নিজ দপ্তরে জমা দিতে হবে। এরপর ওই দপ্তর থেকে বেতনের চেক দেওয়া হবে তাঁদের। তবে কে কত টাকা পাবেন, তা নির্ধারণের কাজটি করতে হবে চাকরিজীবীদের নিজ দায়িত্বে।
এদিকে জাতীয় বেতনকাঠামো ২০০৯ এবং জুডিশিয়াল সার্ভিস বেতনকাঠামো ২০০৯-এর গেজেট প্রকাশিত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ থেকে আজ বৃহস্পতিবার ‘চাকরী (বেতন ও ভাতাদি) আদেশ, ২০০৯’ নামে এ ব্যাপারে একটি আদেশ জারি করা হয়।
নতুন বেতনকাঠামো অনুযায়ী সর্বোচ্চ ৪০ হাজার টাকা ও সর্বনিম্ন চার হাজার ১০০ টাকা মূল বেতন নির্ধারণ করা হয়েছে। গত ১ জুলাই থেকে নতুন মূল বেতন দেওয়া হলেও বিভিন্ন প্রকার ভাতা কার্যকর হবে ২০১০ সালের ১ জুলাই থেকে।
সরকারি ও সরকারি অনুদানভুক্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরাও এই বেতনকাঠামোর আওতায় আসবেন। এর আগে ২০০৫ সালে সর্বশেষ বেতনকাঠামো ঘোষণা করা হয়। সে সময়েও তিন বছরে পুরো বেতন-সুবিধাদি বাস্তবায়ন করা হয়েছিল।
নতুন বেতনকাঠামো কার্যকর হওয়ার পর থেকেই বাতিল হয়ে গেছে মূল বেতনের সঙ্গে আগে দেওয়া ২০ শতাংশ মহার্ঘ ভাতা।
তবে নতুন কাঠামোতে কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন কমপক্ষে দুই হাজার টাকা বাড়বে। যদি কোনো কারণে এর চেয়ে কম হয়, তাহলে তা সমন্বয় করে দুই হাজার টাকা পুরিয়ে দেওয়া হবে।
এবার অবসরভোগী ৬৫ বছরের বেশি বয়সীদের পেনশনের পরিমাণ ৫০ শতাংশ এবং এর চেয়ে কম বয়সীদের ৪০ শতাংশ বাড়ানো হয়েছে।
গেজেট অনুযায়ী, ২০ নম্বর গ্রেড থেকে ১০ নম্বর গ্রেড পর্যন্ত নন-গেজেটেড সরকারি কর্মচারীরা সমগ্র চাকরিজীবনে তিনটির বেশি টাইমস্কেল পাবেন না।
অর্থ বিভাগের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, এখন প্রত্যেক চাকরিজীবী নতুন কাঠামো অনুযায়ী বেতন নির্ধারণ করবেন। নিজ দায়িত্বেই এটি করতে হবে। আগামী সপ্তাহের মধ্যেই নির্ধারণের কাজটি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে

0 comments: